আস-সুন্নাহ অনলাইন ইন্সটিটিউট
সকল সৃষ্টির মধ্যে বিশেষভাবে মানুষকেই আল্লাহ তাআলা জ্ঞানার্জনের যোগ্যতা দান করেছেন। এর মাধ্যমে মানুষ যেমন তার পার্থিব প্রয়োজন পূরণের উত্তম পন্থা আবিষ্কার করতে পারে তেমনি আল্লাহ তাআলার সন্তুষ্টি-অসন্তুষ্টি এবং আখিরাতের সফলতা ও ব্যর্থতার জ্ঞানও ধারণ করতে পারে। হেরা গুহায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উপর সর্বপ্রথম যে ওহী নাযিল হয় তা হচ্ছে, ‘পড়, তোমার প্রভুর নামে, যিনি সৃষ্টি করেছেন।’ (সূরা আলাক: ১)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ইলম অন্বেষণ করা প্রত্যেক মুসলিমের উপর ফরজ। (ইবনে মাজাহ: ২২৪)
অনলাইন ভিত্তিক শিক্ষা বা দূরশিক্ষণ ব্যবস্থা বর্তমানে গোটা বিশ্বব্যাপী একটি কার্যকর শিক্ষা ব্যবস্থা হয়ে উঠেছে, যার মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে ব্যাপকভাবে জ্ঞান-বিজ্ঞান চর্চার আগ্রহ সৃষ্টি হয়েছে। ইসলামী শিক্ষা নিয়েও তৈরি হয়েছে বড় সম্ভাবনা, যেখান থেকে মুসলিমরা তাদের ঈমান, আক্বীদা-বিশ্বাস ও ইসলাম সম্পর্কে শিক্ষালাভ করতে পারবেন। তাই সবার জন্যই অনলাইন ভিত্তিক শিক্ষা ও জ্ঞানচর্চার নানামুখী সুযোগ উন্মুক্ত করার অভিপ্রায়ে প্রতিষ্ঠিত হয়েছে দেশের অন্যতম অনলাইন শিক্ষা প্রতিষ্ঠান আস-সুন্নাহ অনলাইন ইন্সটিটিউট।
আস-সুন্নাহ অনলাইন ইন্সটিটিউট বাংলা হবে ভাষায় বিশ্বব্যাপী ইসলামী শিক্ষা ও জ্ঞানার্জনের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান ও উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম ইন শা আল্লাহ। এখানে ইসলাম, ঈমান-আক্বীদা, কুরআন, হাদীস, তাফসীর, ফিকহ, উসূলে ফিকহসহ বিভিন্ন ইসলামিক বিষয়াদির ক্লাসিক্যাল শিক্ষার পাশাপাশি অধ্যয়ন, গবেষণা, ভাষাগত দক্ষতা, ইসালামী অর্থনীতি-ব্যবসা-বানিজ্য, ব্যাংকিং, শেয়ার বাজার, ইত্যাদির ওপরও পর্যায়ক্রমে বিভিন্ন ফরমেটের কোর্স অফার করা হবে। মেয়েদের জন্য থাকবে বিশেষ বিশেষ ইসলাম শিক্ষা কোর্স। আরবী ভাষা ও সাহিত্য শিক্ষার জন্য পৃথকভাবে থাকবে ‘এরাবিক ল্যাংগুয়েজ ক্লাব’। অন্যান্য ভাষার জন্য থাকবে মডার্ন ল্যাংগুয়েজ সোসাইটি। আলেম-ওলামা, ইমাম, খতীব ও দা‘ঈ ইলাল্লাহদের জন্যও অফার করা হবে দাওয়া ও শিক্ষাবিষয়ক বিভিন্ন কোর্স। শিক্ষকদের জন্য থাকবে আদর্শ শিক্ষক প্রশিক্ষণমূলক কোর্স/কর্মশালা।
দেশ-বিদেশের বিভিন্ন দক্ষ ও অভিজ্ঞ আলেম-উলামা, শিক্ষক, প্রশিক্ষক ও স্বনামধন্য স্কলারগণ এ কোর্সগুলোর প্রশিক্ষক হিসেবে থাকবেন। ক্লাস নোট/মডিউলের ভিত্তিতে সম্মানিত কোর্স শিক্ষক সাবলীল ও প্রাঞ্জল ভাষায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে কোর্সের নির্ধারিত বিষয়গুলো উপস্থাপন করবেন। এগুলো শুনে/পড়ে শিক্ষার্থীগণ পরীক্ষায় অংশগ্রহণের প্রস্তুতি নিতে পারবেন। এছাড়াও থাকবে একাধিক রেফারেন্স বই, যাতে শিক্ষার্থীগণ লেকচার শোনার আগেই সেগুলো পড়ে তার বিষয় সম্পর্কে প্রাথমিক নলেজ পাবেন।
প্রতিটি কোর্সেই থাকবে বিষয়ভিত্তিক নোটসহ পূর্ণাঙ্গ একাধিক অডিও/ভিডিও লেকচার। কোর্স কন্টেন্ট ব্যবহার করে রেজিস্ট্রেশনকারী যেকোনো ব্যক্তি সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান লাভ করতে পারবেন। এমসিকিউ, এসাইনমেন্ট ও যাবতীয় পরীক্ষায় অংশগ্রহণ করে সফলভাবে কোর্সটি সমাপ্ত করতে পারলে অংশগ্রহণকারী ইন্সটিটিউট থেকে সনদ লাভ করবেন।
স্খুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসার ছাত্র-শিক্ষকসহ ইন্সটিটিউটের নিয়ম-নীতি মেনে যেকোনো বয়সের যে কেউ আমাদের কোর্সগুলোতে অংশ গ্রহণ করতে পারবেন।
ইন্সটিটিউটের সার্বিক কাজ দ্রুত এগিয়ে চলেছে। খুব শীঘ্রই উদ্বোধন ঘোষণা করা হবে ইন শা আল্লাহ।

আস-সুন্নাহ ফাউন্ডেশন