গণশিক্ষা ও সাবাহী মক্তব
হেরা গুহায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উপর সর্বপ্রথম যে ওহী নাযিল হয় তা হচ্ছে, ‘পড়, তোমার প্রভুর নামে, যিনি সৃষ্টি করেছেন।’ (সূরা আলাক: ১)
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, “তোমাদের মধ্যে ঐ ব্যক্তি সবচেয়ে উত্তম যে কুরআন শিখে এবং অন্যকে শিখায়।” (বুখারী, ৫০২৭)
কুরআন ও সুন্নাহর এ বিধান নারী-পুরুষ, ছোট-বড় নির্বিশেষে সকল মুসলিমের জন্যই সমভাবে প্রযোজ্য। আস-সুন্নাহ ফাউন্ডেশন তাই কুরআন ও সুন্নাহর এ বিধানকে বুকে ধারণ করে, আর্থ-সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড ও সবার জন্য শিক্ষা এই শ্লোগানকে সামনে রেখে শিক্ষামূলক বিভিন্ন কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে।
এ প্রকল্পে শিশু ও বয়স্ক শিক্ষার্থীদেরকে কুরআন, হাদীস, দোয়া-কালাম, বাংলা, অংক, ইংরেজি, আরবী, নৈতিকতা ও মূল্যবোধসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা দান করা হয়।
শিশু-কিশোর ও অক্ষরজ্ঞানহীন বয়স্কদের জন্য মসজিদ, মাদরাসা ও স্বতন্ত্র মক্তবভিত্তিক শিশু ও গণশিক্ষার এই কার্যক্রম প্রকল্প আস-সুন্নাহ ফাউন্ডেশন এর অন্যতম গুরুত্বপূর্ণ ও বৃহৎ একটি প্রকল্প। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে সারা দেশে বেশকিছু মাদরাসা ও সাবাহী মক্তব পরিচালিত হচ্ছে। আমরা পর্যায়ক্রমে দেশের ৬৮ হাজার গ্রামে ৬৮ হাজার সাবাহী মক্তব প্রতিষ্ঠার স্বপ্ন লালন করি। আমরা বিশ্বাস করি, যদি এ প্রকল্পটি বাস্তবায়ন করা যায় তাহলে দেশে শিশু ও গণশিক্ষা কার্যক্রম সম্প্রসারণের ক্ষেত্রে এটি ব্যাপক ও যুগোপযোগী ভূমিকা পালন করবে।
আপনিও যেভাবে আমাদের সঙ্গে শামিল হতে পারেন:
বাংলাদেশের যে কোন প্রান্তে গণশিক্ষা ও সাবাহী মক্তবের প্রয়োজনীয়তা অনুভব করলে আমাদের অবহিত করুন। স্থানীয়দের সাথে আমাদের যোগাযোগ করিয়ে দিন।
একটি গণশিক্ষা ও সাবাহী মক্তব পরিচালনা খরচ ৩,০০০/= (তিন হাজার টাকা)। আপনি চাইলে এক বা একাধিক গণশিক্ষা ও সাবাহী মক্তবের স্পন্সর হতে পারেন। চাইলে যে কোন পরিমাণ অর্থ দান করেও এই খাতে অংশগ্রহণ করা যাবে।

আস-সুন্নাহ ফাউন্ডেশন

গভঃ রেজিঃ ‍S-13111/2019